যশোরে বিশ্ব নৃত্য দিবস পালিত


বিশ্ব নৃত্য দিবস পালিত

২৯ এপ্রিল ২০২৩ ইং
যশোর প্রতিনিধি

যশোর প্রতিনিধি:


যশোরে 'আমরা চলি, নৃত্যের ছন্দে- সম্প্রীতির আনন্দে'- এই প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হয়েছে বিশ্ব নৃত্য দিবস। 

আজ শনিবার (২৯ এপ্রিল) বিকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমি  ও নৃত্য শিল্পী সংস্থা যশোর জেলা শাখার যৌথ আয়োজনে

এ দিবসটি পালন করা হয়। 

দিবসটি উপলক্ষে শিশুদের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়। 

শিল্পকলা একাডেমির সহ-সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের সাবেক সভাপতি হারুন অর রশীদ।

আরও বক্তব্য রাখেন,জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু, যুগ্ম সাদারণ সম্পাদক চঞ্চল সরকার, সদস্য শহিদুল হক বাদল, জেলা কালচারাল অফিসার হায়দার আলী শিম্বা।

নৃত্যানুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমি, নৃত্যবিতান উদীচী, সুরবিতান,  সুরধুনী সংগীত নিকেতন, সুরনিকেতন, চাঁদেরহাট, শেকড়, পুনশ্চ, ভৈরব, উৎকর্ষ, মা নৃত্যালয়, শিল্পাঙ্গন, ছাতিয়ানতলা সুরলয় সঙ্গীত একাডেমি, কিংশুক, শিশু একাডেমির দেড় শতাধিক শিশুশিল্পী ৩২টি নৃত্য পরিবেশন করে।


সারা বিশ্বে প্রতিবছর ২৯ এপ্রিল নানা উৎসব-আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব নৃত্য দিবস পালিত হয় । দিবসটি উদ্‌যাপন করা হয় ব্যালে নৃত্যের স্রষ্টা জ্যঁ জর্জ নভেরের জন্মদিনে। ইউনেস্কো ১৯৮০ সালে তার জন্মদিন ২৯ এপ্রিলকে আন্তর্জাতিক নৃত্য দিবস ঘোষণা করে। তখন থেকে পৃথিবীব্যাপী এ দিবস আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হয়।

মুক্তির ৭১/নিউজ/স্বীকৃতি