মাগুর মাছের পোনা বাজারজাত করণের অপরাধে হ্যাচারি মালিককে কারাদণ্ড


মাছের পোনা বাজারজাত করণের অপরাধে হ্যাচারি মালিককে কারাদণ্ড

০৬ এপ্রিল ২০২৩ ইং
যশোর প্রতিনিধি

যশোর প্রতিনিধি:


র‌্যাব-৬, যশোর এর ভ্রাম্যমাণ আদালত  নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছের ৩০ হাজার পিচ  পোনা বিক্রির অপরাধে মৎস্য হ্যাচারী মালিক মোঃ মফিজুর রহমান (৪৬)কে এক বছরের কারাদন্ড সহ ২ হাজার টাকা জরিমানা করে।

দন্ডপ্রাপ্ত মফিজুর যশোর সদর উপজেলার চাঁচড়া এলাকার মৃত চাঁদ আলীর ছেলে।

আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে র‌্যাব-৬, যশোর এ অভিযান পরিচালনা করে। 

ঘটনার বিবরণ অনুযায়ী র‌্যাব-৬, সিপিসি-৩, যশোর গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, যশোর জেলার কোতয়ালী মডেল থানাধীন চাঁচড়া এলাকার মফিজুর রহমান এর মৎস হ্যাচারীতে সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত আফ্রিকান মাগুর মাছের পোনা বাজারজাত করণের উদ্দেশ্যে বিপুল পরিমাণ আফ্রিকান মাগুর মাছের পোনা মজুদ করা হয়েছে। উক্ত সংবাদের সত্যতা যাচাই ও আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য যশোর ক্যাম্পের কোম্পানী কমান্ডার এম নাজিউর রহমান এবং যশোর সদর উপজেলা নির্বাহী অফিসার অনুপ দাস  ও যশোর সদর সিনিয়র মৎস্য অফিসার সাইদুর রহমান রেজা  এর সমন্বয়ে র‌্যাব একটি আভিযানিক দল আজ দুপুরে  উক্ত স্থানে ভ্রাম্যমাণ পরিচালনা করে ৩০ হাজার পিচ নিষিদ্ধ ঘোষিত মাগুর মাছের পোনাসহ হ্যাচারি আটক করে।

এ সংক্রান্ত বিষয়ে মৎস্য সুরক্ষা ও সংক্ষরণ বিধিমালা ১৯৫০ এর বিধিমালা ১৯৮৫ এর বিধি ১৮ ধারায় ০১ আটককৃত ব্যক্তিকে (এক) বছরের বিনাশ্রম কারাদন্ড ও ০২ (দুই) হাজার টাকা জরিমানা করা হয় এবং জন সম্মুখে জব্দ কৃত পোনা ধ্বংস করা হয়। 

পরিশেষে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানাকৃত টাকা চালান মোতাবেক সরকারী কোষাগারে জমা করা হয়েছে এবং আসামীকে যশোর জেলা কারাগারে হস্তান্তর করা হয়েছে।

মুক্তির ৭১/নিউজ /স্বীকৃতি