আগামীকাল ঢাকায় ফিলিস্তিনি সাংবাদিকদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবস পালন করা হবে


আগামীকাল ঢাকায় ফিলিস্তিনি সাংবাদিকদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবস পালন করা হবে

২৫ ফেব্রুয়ারী ২০২৪ ইং
সংবাদ বিজ্ঞপ্তি

সংবাদ বিজ্ঞপ্তি:


ফিলিস্তিনি সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী গাজায় গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি গণহত্যায় এ পর্যন্ত ১৩২ জন সাংবাদিক নিহত হয়েছেন। সাংবাদিকদের অধিকার ও সুরক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) গত ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় ২০২৩ সালে গোটা বিশ্বে নিহত সাংবাদিকদের ৭৫ শতাংশের বেশি ছিলেন ফিলিস্তিনি।




গাজা উপত্যকায় সাংবাদিকদের পাশাপাশি তাদের পরিবারকেও টার্গেট করা হয়েছে। এরইমধ্যে অনেক সাংবাদিক পরিবারের সদস্য নিপীড়ন ও হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এই হত্যাযজ্ঞ যেমন নজিরবিহীন তেমনি ভয়াবহ। প্যালেস্টেনিয়ান জার্নালিস্টস সিন্ডিকেট (PJS), ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (IFJ), আরব সাংবাদিকদের ফেডারেশন (FAJ) এবং এর সহযোগী সংগঠনগুলো আগামী ২৬ ফেব্রুয়ারি ফিলিস্তিনি সাংবাদিকদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবস ঘোষণা করেছে। এই দিবসের কার্যক্রমের অংশ হিসেবে ‘১ মিনিট নীরবতা’ কর্মসূচি পালন করবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সংবাদকর্মী ও মিডিয়াকর্মীরা।




বাংলাদেশের পক্ষ থেকে এই আহ্বানে সাড়া দিয়ে দেশের সংবাদকর্মী, মিডিয়াকর্মী ও অ্যাক্টিভিস্টরা সোমবার, ফেব্রুয়ারি ২৬ তারিখ বিকেল ৫টায় কারওয়ান বাজারের সার্ক ফোয়ারায় সমবেত হয়ে একযোগে ফিলিস্তিনি সাংবাদিকদের সংগ্রামের সাথে সংহতি জানাবো এবং হত্যাকান্ডের শিকার ফিলিস্তিনি সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবো।


আসুন ফিলিস্তিনি সংগ্রামী সাংবাদিকদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবসে সামিল হয়ে ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার বিরুদ্ধে সোচ্চার হই।




বিকেল ৫টা, সোমবার, ২৬ ফেব্রুয়ারি


সার্ক ফোয়ারা, কারওয়ান বাজার গোলচত্বর


প্রয়োজনে যোগাযোগ:


ড. সায়দিয়া গুলরুখ


সাংবাদিক ও গবেষক


+88 01750839383


gulrukhsaydia@gmail.com




সামিয়া রহমান প্রিমা


সাংবাদিক


+88 01624677381


shrahman003@gmail.com