রাজশাহীতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযানে তিন প্রতিষ্ঠানকে মামলা ও অর্থদন্ড


রাজশাহীতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযানে তিন প্রতিষ্ঠানকে মামলা ও অর্থদন্ড

৩১ জানুয়ারী ২০২৪ ইং
রাজশাহী প্রতিনিধি



রাজশাহী প্রতিনিধি:



খাদ্যের নিরাপদতা নিয়ে দীর্ঘদিন থেকে মাঠে কাজ করছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। সভা সেমিনার ও প্রশিক্ষনের পালা শেষ করে কিছুদিন থেকে অভিযান শুরু করেছে সরকারের এই সংস্থাটি। নিয়মিত অভিযানের অংশ হিসেবে বুধবার (৩১ জানুয়ারি ) নগরীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে মামলা ও অর্থদন্ড করেছে।

এসময় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, জনাবএ এইচ এম আসিফ বিন ইকরাম এর নেতৃত্বে লক্ষীপুর মোড়স্থ তৃপ্তি হোটেল এন্ড রেষ্টুরেন্ট, বিসিক এলাকায় সেঞ্চুরি চানাচুর ইন্ডাস্ট্রিজ এবং তৃপ্তি বেকারীতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।


অভিযানকালে তৃপ্তি হোটেল এন্ড রেষ্টুরেন্টের রান্নাঘর অত্যন্ত নোংরা ও অপরিস্কার অবস্থায় পরিচালনা করতে দেখা যায় এছাড়াও তাদের হালনাগাদকৃত কর্মচারীদের স্বাস্থ্য সনদ এবং পানি পরীক্ষার সনদ প্রদর্শনে ব্যর্থ হয়। এছাড়াও প্রতিষ্ঠানটির ফ্রীজে বাসি  রান্না করা খাবার, কাচাঁ ও রান্না করা খাবার এক সঙ্গে রাখা এবং লেবেল বিহীন বেশ কিছু খাদ্য পন্য মজুদ পাওয়া যায়। এ সকল অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী তৃপ্তি হোটেল এন্ড রেষ্টুরেন্ট’কে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা অর্থদন্ড প্রদান করা হয় এবং তাৎক্ষনিকভাবে আদায় করা হয়। 

 

এর আগে বিসিক শিল্প এলাকায় ‘সেঞ্চুরি চানাচুর ইন্ডাস্ট্রিজ’ এবং ‘‘তৃপ্তি বেকারী’ নামক ০২ টি প্রতিষ্ঠানটির উৎপাদনস্থলে অগ্রীম উৎপাদন তারিখ সংবলিত খাদ্যপণ্য লেবেলিং করতে দেখা যায়। এছাড়াও প্রতিষ্ঠানটির উৎপাদনস্থল অত্যন্ত নোংরা ও অপরিষ্কার পাওয়া যায়।  তাদের হালনাগাদকৃত ট্রেড লাইসেন্স, ফায়ার লাইসেন্স, কর্মচারীদের স্বাস্থ্য সনদ এবং পানি পরীক্ষার সনদ প্রদর্শনে ব্যর্থ হয়। খাদ্যকর্মীদের কোন রকম স্বাস্থ্য-সুরক্ষা উপকরণ ব্যবহার ব্যতীত রেখে উৎপাদস্থলে কাজ করতে দেখা যায়। এ সকল অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী উক্ত ০২ টি প্রতিষ্ঠানকে  নিয়মিত মামলা দায়ের করা হয়।

অভিযানকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাজশাহী জেলা অফিসার শাকিল আহম্মেদ, নিরাপদ খাদ্য পরিদর্শক শহিদুল ইসলাম। এছাড়াও  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, রাজশাহী জেলা কার্যালয়ের কর্মচারীবৃন্দ এবং রাজশাহী মেট্রোপলিটনের পুলিশ সদস্যবৃন্দের একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।



মুক্তির ৭১/নিউজ/সমিত