জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মিনারসো (পশ্চিম সাহারা)'তে ফোর্স কমান্ডার মনোনীত হলেন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মোঃ ফখরুল আহসান


আইএসপিআর

১৮ মার্চ ২০২৩ ইং
সংবাদ বিজ্ঞপ্তি

সংবাদ বিজ্ঞপ্তি:



জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মোঃ ফখরুল আহসান, বিএসপি, এনডিইউ, পিএসসি'কে United Nations Mission for the Referendum in Western Sahara (MINURSO)' তে ফোর্স কমান্ডার হিসেবে মনোনীত করেছেন। তিনি পাকিস্তানের মেজর জেনারেল জিয়া উর রেহমান এর স্থলাভিষিক্ত হবেন।


ইতোপূর্বে তিনি জাতিসংঘ মিশনে সোমালিয়াতে (UNISOM-2) এবং কঙ্গো প্রজাতন্ত্রে (MONUC) নিয়োজিত ছিলেন। এছাড়াও, তিনি ভারতের নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশনের সহকারি প্রতিরক্ষা উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন।


মেজর জেনারেল মোঃ ফখরুল আহসান ১৯৮৮ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে পদাতিক রেজিমেন্টে কমিশন লাভ করেন। বর্তমানে তিনি একটি পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) হিসেবে কর্মরত রয়েছেন ।


মেজর জেনারেল মোঃ ফখরুল আহসান সেনাবাহিনীতে তাঁর সুদীর্ঘ পেশাগত জীবনে কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন । তিনি একটি পদাতিক ব্যাটালিয়ন ও দু'টি পদাতিক ব্রিগেড কমান্ড করেছেন। এছাড়াও সেনাবাহিনীর স্বনামধন্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকস্ এর কৌশল শাখার প্রশিক্ষক, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) এর সিনিয়র প্রশিক্ষক এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন ও টার্ম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্টাফ অফিসার হিসেবে তিনি একটি পদাতিক ডিভিশনের জিএসও-১ (অপস্) এবং সেনাসদর, সামরিক গোয়েন্দা পরিদপ্তরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন ।


তিনি সফলতার সাথে বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্টাডিজ সম্পন্ন করেছেন। বাংলা ও ইংরেজির পাশাপাশি তিনি ফরাসি ভাষায় অত্যন্ত দক্ষতার সাথে কথা বলতে ও লিখতে পারদর্শী। মেজর জেনারেল মোঃ ফখরুল আহসান এবং তাঁর সহধর্মিণী রাশিদা আহসান এক ছেলে এবং এক কন্যা সন্তানের গর্বিত জনক - জননী।