অনলাইনে শিক্ষকদের প্রশিক্ষণ লাভের সুযোগ


অনলাইনে শিক্ষকদের প্রশিক্ষণ লাভের সুযোগ।

১৪ সেপ্টেম্বর ২০২৩ ইং
নিউজ ডেস্ক

নিউজ ডেস্কঃ 


শিক্ষকদের প্রশিক্ষণের অভাব না থাকলেও, বিভিন্ন কারণে সেগুলো পাওয়া অনেক সময়ে চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়। গাজীপুর প্রিপারেটরি স্কুলের শিক্ষিক হামিদা রশিদের ক্ষেত্রে এমনটি দেখা গেছে। তিনি শিক্ষাদানের দক্ষতা বাড়াতে আগ্রহী কিন্তু সঠিক প্রশিক্ষণ পেতে অসুবিধার সম্মুখীন হন। শহরের ভেতরে যাতায়াতের অসুবিধা এবং পারিবারিক বাধ্যবাধকতা ইত্যাদি তার সামনে চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।


এমনটা শুধু হামিদা রশিদের ক্ষেত্রেই নয়, শিক্ষকতা পেশায় সারা দেশের আরো অনেক শিক্ষকের ক্ষেত্রেও ঘটে। দুর্ভাগ্যবশত প্রকাশ্য-অপ্রকাশ্য অসংখ্য বিষয়-আশয় তাদের দক্ষ শিক্ষক হিসেবে বেড়ে ওঠার ইচ্ছাকে বাধাগ্রস্ত করে। শিক্ষক হিসেবে প্রশিক্ষণ লাভের সীমিত সুযোগ-সুবিধা, অপর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা এবং ব্যক্তিগত দায়িত্ব ইত্যাদি শিক্ষকদের পেশার বিকাশের সুযোগে অন্তরাল হয়ে দাঁড়ায়। দেশের এরকম অবস্থায় হামিদা রশিদের মতো শিক্ষকদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানো এবং শিক্ষাদানের দক্ষতা বৃদ্ধি করা এক রকম কঠিন বলা যায়, যা মূলত দেশব্যাপী শিক্ষার্থীদের দেওয়া শিক্ষার গুণগত মানকে প্রভাবিত করে।


অনলাইন শিক্ষা প্রসারের মাধ্যমে স্পিড সংস্থাটি সারা দেশের শিক্ষকদের তাদের ঘরে বসেই প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে আসছে। যদিও সমস্ত বাধা দূর করা সম্ভব নয়, স্পিড শিক্ষকদের জন্য সহজতর অনলাইন প্রশিক্ষণ কর্মসূচি চালু করার মাধ্যমে প্রথাগত প্রশিক্ষণ থেকে অনলাইন পাঠ রূপান্তর করে শিক্ষকদের কার্যকর অনুশীলনী নিশ্চিত করে, বিশেষ করে কোভিড-১৯ মহামারি চলার সময়ে।


স্পিড শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণের জন্য বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন শুরু করে, যা নির্দেশনামূলক পদ্ধতি এবং প্রশিক্ষণ পদ্ধতি উভয় দিককেই প্রভাবিত করে। এই আধুনিকীকরণের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য সংস্থাটি সক্রিয়ভাবে তার প্রোগ্রামগুলোকে অনলাইন রূপান্তরিত করেছে।


এতে করে শিক্ষকরা তাদের হাতের মুঠোয় ইলেকট্রনিক ডিভাইসগুলো ব্যবহার করে বিশ্বের যে কোনো জায়গা থেকে সুবিধাজনকভাবে সেশনে যোগ দেওয়ার সুযোগ পায়। অনলাইন প্ল্যাটফর্মের কার্যকরী বৈশিষ্ট্যগুলোকে কাজে লাগিয়ে এবং দ্রুত প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে স্পিড শিক্ষকদের সমসাময়িক শিক্ষণ পদ্ধতি, বিশেষ করে সক্রিয় শেখার কৌশল এবং ছাত্রকেন্দ্রিক শিক্ষা পদ্ধতি সম্পর্কে শিক্ষিত করার দিকে বিশেষ গুরুত্ব আরোপ করে।


স্পিড শিক্ষাদানের সর্বোত্তম অনুশীলন বাস্তবায়নের জন্য দক্ষতার প্রচার এবং বিকাশ চালিয়ে যাচ্ছে। তারা প্রশিক্ষণের পদ্ধতি এবং বিষয়বস্তু আপ-টু-ডেট নিশ্চিত করার জন্য নিরলস গবেষণা পরিচালনা করে। তাদের প্রশিক্ষণ কর্মসূচি শ্রেণিকক্ষের মধ্যে একটি ব্যবহারিক যোগসূত্র রেখে ডিজাইন করা হয়েছে যাতে শিক্ষকরা তাদের শ্রেণিকক্ষে অবিলম্বে তা প্রয়োগ করতে পারে।


এটি আরো নিশ্চিত করে যে, সব স্তর, পটভূমি এবং পাঠ্যক্রমের বিষয়বস্তু শিক্ষার্থীদের অনুপ্রেরণাকে উৎসাহিত করে শ্রেণিকক্ষকে একটি আকর্ষণীয় আনন্দদায়ক পরিবেশে পরিণত করে। 


যে সব শিক্ষক স্পিড -এর অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করেছেন তারা তাদের পেশাগত উন্নয়নে দেশব্যাপী শিক্ষকদের সহায়তা করার জন্য এই উদ্যোগে অত্যন্ত সন্তোষ প্রকাশ করেছেন। 


রাজধানীর স্বনামধন্য সানবিমস স্কুলের শিক্ষক রাশিদা আহমেদ খানের মতে, স্পিড -এর কর্মশালায় যোগদানের পর একটি কার্যকর ক্লাস পরিচালনা করতে এখন আমি আরো বেশি সক্ষম। আমার পাঠ পরিকল্পনা তৈরি করার ক্ষমতা আরো উপযোগী হয়ে উঠেছে।

অনুরূপভাবে চট্টগ্রাম গ্রামার স্কুলের জ্যাকুলিন লুইস বলেন, স্পিড-এর কোর্সে যোগদান আমার কাজের ওপর আমার জ্ঞানের বিকাশ ঘটিয়েছে।


তারা বলেছেন, এই প্রোগ্রামগুলো শিক্ষকদের জন্য শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণের সঙ্গে তাল মিলিয়ে চলতে সক্ষম করে, মানসম্মত এবং অপ্রচলিত উভয় ধরনের শিক্ষাদান কৌশল সম্পর্কে শেখার সুযোগ এনে দেয়। তারা মনে করেন, এই প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে শিক্ষকদের আত্মবিশ্বাস বাড়ে এবং তারা যা শিখে তা তাদের শ্রেণিকক্ষে কার্যকরভাবে বাস্তবায়ন করতে সক্ষম হয়। কোর্সগুলোতে বিভিন্ন ইন্টারেক্টিভ এবং আকর্ষণীয় ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত করা আছে যেমন কার্যকলাপ-ভিত্তিক শিক্ষা, খোলামেলা আলোচনা, প্রশ্ন-উত্তর সেশন, ভূমিকা পালন, মস্তিষ্কপ্রসূত, ইন্টারনেট সংস্থানগুলোর ইন্টারেক্টিভ ব্যবহার এবং অধ্যয়ন সামগ্রী, অনলাইন কুইজ এবং গেমস।


স্পিড-এর লক্ষ্য শিক্ষকদের প্রস্তুত করার মাধ্যমে সমসাময়িক শিক্ষাদান পদ্ধতির প্রচার করা। আমরা আমাদের প্ল্যাটফর্মগুলোকে অভিযোজিত করে এবং ব্যক্তিগত পাঠ থেকে অনলাইন সেশনে রূপান্তর করে বিপুল সাফল্য অর্জন করেছি। এই পরিবর্তন শিক্ষার ক্রমবর্ধমান আধুনিকীকরণ, প্রযুক্তির ব্যাপক প্রাপ্যতা এবং অনলাইন ক্লাসের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সঙ্গে সংযুক্ত। 


উপরন্তু, আমরা শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণের সঙ্গে তাল মিলিয়ে চলার চেষ্টা করি, আমরা মানসম্মত শিক্ষাদান অনুশীলনের গুরুত্বের ওপরও জোর দিই। আমাদের প্রোগ্রামগুলোর মাধ্যমে, আমরা শিক্ষকদের এই প্রমিত পদ্ধতির ছত্রছায়ায় নিয়ে এসেছি, ক্লাসরুম জুড়ে ধারাবাহিকতা এবং গুণমান নিশ্চিত করেছি। শিক্ষার্থীদের জন্য কার্যকরী এবং আধুনিক শিক্ষার অভিজ্ঞতাকে উৎসাহিত করে মানসম্মত শিক্ষাদান অনুশীলনের এই একীকরণ একটি সাধারণ কাঠামো প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষার সামগ্রিক উন্নতিতে স্পিড অবদান রেখে চলেছে ।

সাবরিনা ইসলাম, ট্রেনিং ম্যানেজমেন্ট প্রফেশনাল, প্রোগ্রাম লিডার, স্কুল প্রোগ্রাম, স্পিড। 

মুক্তির ৭১/নিউজ /ইভা