নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত


নানা আয়োজনে যশোরে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

০৬ জুন ২০২৩ ইং
যশোর প্রতিনিধি


স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ


৫ জুন বিশ্ব পরিবেশ দিবস।সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।তারই ধারাবাহিকতায় “ প্লাস্টিক দূষণের সমাধানে,সামিল হই সকলে”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে যশোরেও পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। 


আজ সোমবার (৫ জুন) সকালে যশোর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে জেলা কালেক্টর ভবনের সামনে বেলুন-ফেস্টুন উড়িয়ে বিশ্ব পরিবেশ দিবসের উদ্ভোদন করেন জেলা প্রশাসক জনাব মোঃ তমিজুল ইসলাম খান। 


জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক মাসুদ উল আলম।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জনাব তমিজুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হুসাইন ও সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. রেহনেওয়াজ। 

সভায় স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক নূর আলম এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন সরকারি এম এম কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক নীতিশ চন্দ্র কর্মকার।

 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন,মানবসৃষ্ট বিভিন্ন উপায়ে আমরা প্রতিনিয়ত পরিবেশ দূষণ করছি। চলমান তাপদাহ পরিবেশের গুরুত্ব আমাদের বুঝিয়ে দিচ্ছে। নিজেদের অস্তিত্বের জন্য দূষণমুক্ত নির্মল পরিবেশের বিকল্প নেই। পরিবেশ দূষণকে আরও বেশি সমস্যা করে তুলেছে প্লাস্টিকজাত পণ্যের অপরিকল্পিত ব্যবহার। প্লাস্টিক দূষণ প্রতিরোধে সরকারের পাশাপাশি ব্যবসায়ী, ভোক্তাসাধারণসহ সংশ্লিষ্ট সকলকে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।


আলোচনা সভা শেষে ‘দূষণমুক্ত পরিবেশ’ ও ‘আদর্শ প্রাকৃতিক পরিবেশ’ শীর্ষক চিত্রাঙ্কন এবং ‘ পরিবেশ দূষণে প্লাস্টিকের প্রভাব’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।