রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ ইং         ০২:৩৪ পূর্বাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    জবি ক্যারিয়ার ক্লাবের এক যুগে পদার্পণ


    প্রকাশিতঃ 09 Jun 2022 ইং
    ভিউ- 191
    শেয়ার করুনঃ



    আসাদুজ্জামান আপন, জবি প্রতিনিধি:


    স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে যখন বিশ্ববিদ্যালয়ের মতো সুবিশাল এক মুক্ত প্রাঙ্গণে একজন শিক্ষার্থী বিচরণ করে তখন অনেকটা যেন খেই হারিয়ে ফেলে। বিশ্ববিদ্যালয় মুক্ত-জ্ঞানের চর্চার মাধ্যমে সুনাগরিক গড়ে তোলার সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয় জীবনই ক্যারিয়ার বাছাই ও এর প্রস্তুতির উপযুক্ত সময়। এ সময়ে অধিকাংশ শিক্ষার্থী ক্যারিয়ার নিয়ে দোটানা ও সিদ্ধান্তহীনতার সম্মুখীন হন। জীবনের চলার জন্য দরকার আনন্দ, বিনোদন, সাংস্কৃতিক কার্যকলাপ, নিজের প্রতিভাকে বিকশিত করার নানা ধরনের সুযোগ কিন্তু এর মধ্যে দিয়ে একজন শিক্ষার্থীর মূল লক্ষ্য ক্যারিয়ার থেকে নিজেকে সরিয়ে ফেললে চলবে না আর এই লক্ষ্যেই শুরু হয় ক্যারিয়ার ক্লাবের পথচলা!


    পড়াশোনা ও ক্যারিয়ার প্রস্তুতির প্রতিযোগিতায় শিক্ষার্থীদের সঠিক পরিকল্পনা, দিকনির্দেশনা ও প্রাণোদনা যোগানো অন্যতম সংগঠন জগন্নাথ ইউনিভার্সিটি ক্যারিয়ার ক্লাব (জেএনইউসিসি) তার প্রতিষ্ঠার ১১ বছর পেরিয়ে ১২ বছরে পদার্পণ করেছে। বিশ্ববিদ্যালয়ের একদল উচ্ছ্বসিত তরুণ-তরুণীদের ক্যারিয়ার গঠনের দিকনির্দেশক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সুনামধন্য এই ক্যারিয়ার ক্লাব। ২০১১ সালের পহেলা জুন কিছু স্বপ্নবাজ উদ্যমী তরুণদের প্রচেষ্টায় জগন্নাথ ইউনিভার্সিটি ক্যারিয়ার ক্লাব তার যাত্রা শুরু করে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সেরা এই ক্লাবটি আজ এক যুগে পদার্পণ করেছে।


    ভবিষ্যৎ ক্যারিয়ার পরিকল্পনা, কর্মক্ষেত্রে মানিয়ে নেয়া, বর্তমান চাকরি বাজারে উপযুক্ত ও দক্ষ জনসম্পদ গড়ে তোলার ক্ষেত্রে এ প্রতিষ্ঠানটি স্বমহিমায় বিশিষ্ট ভূমিকা পালন করে আসছে। শিক্ষার্থীদের সহশিক্ষা ও সৃজনশীলতার বিকাশের লক্ষ্যে এ পর্যন্ত বিভিন্ন ক্যারিয়ার বিষয়ক কর্মশালা, সেশন, ওয়ার্কশপ ও সেমিনার এর আয়োজন করেছে ক্যারিয়ার ক্লাব। এক্সেল, ডিজাইনিং, ভিডিওগ্রাফি, কন্টেন্ট রাইটিং এর মতো সফটস্কিল উন্নয়নের পাশাপাশি পাবলিক স্পিকিং, নেগোসিয়েশন, প্রেজেন্টেশন, সিভি তৈরির দক্ষতা বৃদ্ধিতেও কাজ করছে জগন্নাথ ইউনিভার্সিটি ক্যারিয়ার ক্লাব। এছাড়াও লিডারশীপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম, বিজনেস কেস কম্পিটিশন, ড্যাকয়েট অব এক্সিলেন্স, ইনকিউব, ক্রিয়েটিভ ম্যানিয়াক এবং আরও নানাধরণের কম্পিটিশনের মাধ্যমে শিক্ষার্থীদের সর্বোচ্চ আত্মউন্নয়ন নিশ্চিতকরণে নিরবিচ্ছিন্ন ভাবে কাজ করছে এই সংগঠনটি।


    ক্লাবটির এই সফলতা নিয়ে বর্তমান কমিটির সহ-সভাপতি জয় চৌধুরী বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব পথচলার লগ্ন থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্টে কাজ করে যাচ্ছে। জেএনইউসিসি এই সফলতার ১১ বছরে চার হাজারেরও বেশি শিক্ষার্থীকে কর্মমুখী দক্ষতা উন্নয়নে সহায়তা করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী যেন আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে নিজেকে জব মার্কেটের জন্য পরিপূর্ণভাবে যোগ্য করে তুলতে পারে সে প্রচেষ্টা অব্যাহত থাকবে। সময়ের পালাক্রমে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব এখন একটি ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম হিসেবে স্বীকৃত। পরিশেষে বলতে চাই, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব বিশ্ববিদ্যালয়ের নাম প্রফেশনাল জগতে অচিরেই এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে গড়ে তুলতে পারবে।


    ১১তম বর্ষপূর্তিতে শুভেচ্ছা জানিয়ে জগন্নাথ ইউনিভার্সিটি ক্যারিয়ার ক্লাব এর সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব শুরু থেকেই শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করে আসছে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক সেশন, সেমিনার, কম্পিটিশন এবং বিভিন্ন প্রোগ্রাম নিয়ে সাজানো হয় বাৎসরিক কারিকুলাম। দেখতে দেখতেই সংগঠনটি ১১ বছর অতিক্রম করে ১২ বছরে পদার্পণ করলো। সকলের ভালোবাসা নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব এগিয়ে যাক অনেক দূর এবং আশা করি এটি আরো অনেক যুবক শিক্ষার্থীদের স্কিলফুল করে তুলবে দেশ ও জাতিকে লিড দেওয়ার জন্য।


    আপনার মন্তব্য লিখুন
    © 2022 muktir71news.com All Right Reserved.