রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ ইং         ১২:৩৬ পূর্বাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    পেট্রোল ১০% ইথানল মিশ্রনের লক্ষ্যার্জন ভারতের


    প্রকাশিতঃ 05 Jun 2022 ইং
    ভিউ- 186
    শেয়ার করুনঃ


    আন্তর্জাতিক ডেস্কঃ 


    নির্দিষ্ট সময়ের আগেই পেট্রোলে ১০ শতাংশ ইথানল মিশ্রনের লক্ষ্য অর্জন করেছে ভারত। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ইশা ফাউন্ডেশন আয়োজিত ‘মাটি বাঁচাও’ আন্দোলনের অনুষ্ঠানে এমনটাই জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই কৃতিত্বের জন্য দেশের মানুষ, কৃষক এবং তেল কোম্পানিগুলোর প্রশংসা করেন তিনি।


    তিনি বলেছেন, “কেন্দ্রীয় সরকার পরিবেশ রক্ষার জন্য যে পদক্ষেপ নিয়েছে, তা জলবায়ু পরিবর্তনের জন্য উল্লেখ্য ভূমিকা পালন করেছে। ২০১৪ সালে পেট্রোলে ইথানলের মিশ্রন ছিল দেড় শতাংশ, যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ১০ শতাংশ।”


    বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের এই সরকার প্রধান বলেন, “ইথানল মিশ্রণে সফলতার ফলে কার্বনের নিঃসরণ ২৭ লাখ টন কমেছে। এর সাথে প্রায় ৪১ হাজার কোটি টাকার বৈদেশিক রিসার্ভ মুদ্রা সাশ্রয় হয়েছে। পাশাপাশি, এই প্রয়াসের কারণে গত ৮ বছরে কৃষকদের জন্য ৪০ হাজার কোটি টাকার আয় করেছে।”


    ভারতীয় প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, “নির্ধারিত সময়সীমার ৯ বছর আগে জীবাশ্ম জ্বালানী-ভিত্তিক উৎস ছাড়াই ৪০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যপূরণ হয়েছে। বর্তমানে সৌর শক্তি থেকে বিদ্যুৎ উৎপাদন ১৮ গুণ বেড়েছে ভারতে। ২০২৫-২৬ সাল নাগাদ ভারত পেট্রোলে ২০% ইথানল মিশ্রণের দিকে এগিয়ে যাচ্ছে।”


    উল্লেখ্য, এই মাটি বাঁচাও আন্দোলন শুরু করেছিলেন সদগুরু জগ্গি বাসুদেব। এই আন্দোলনের কর্মসূচিতে তিনি ২৭টি দেশে ১০০ দিন মোটরসাইকেল যাত্রা শুরু করেছিলেন। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক


    আপনার মন্তব্য লিখুন
    © 2022 muktir71news.com All Right Reserved.