শুভ জন্মদিন বাংলার মহানায়ক

শুভ জন্মদিন বাংলার মহানায়ক
2021-09-03

মোহাম্মদ শাহিদ আজিজঃ


বিস্মৃতিপ্রবণ বাঙালি তাঁকে আজও মনে রেখেছে, এটাই বোধ হয় সব চেয়ে আশ্চর্যের। আবার, হয়তো এটা তত আশ্চর্যেরও নয়, যদি ক্রমে আমরা জানতে পারি, তিনি, গুটিকয় অতিবিরল প্রতিভার মতোই বাঙালিকে একরকম বাধ্য করেছেন তাঁকে মনে রাখতে। তাই, আজও ৩ সেপ্টেম্বর এলে বাঙালির মন কেমন করে । অকৃত্রিমতার সঙ্গেই তাঁর অভাব অনুভব করে। তিনি মহানায়ক উত্তমকুমার।


সাকুল্যে ৫ ফুট ১১ ইঞ্চির চেহারা। তীক্ষ্ণ চাহনি। বাঙালির আইকন; বাঙালিয়ানার ১৬ আনা দাবিদার তিনি। আদ্যোপান্ত রোম্যান্টিক, মেজাজি, বদমেজাজি আবার সফল, নিষ্ঠুর ষড়যন্ত্রী। নানা রঙের বহুকৌণিক চরিত্র, সাজপোশাক, নানা ম্যানারিজম্ আর ভঙ্গিতে তিনি অনন্য। তিনি পর্দায় মুখ দেখানো মানেই সববয়সী দর্শকের অনিবার্য দুরন্ত অ্যাড্রিনালিন-ক্ষরণ! অসাধারণ তিনি ভুবনভোলানো হাসিতে! তিনিই যে বাঙালির স্বপ্নের মহানায়ক। তিনি উত্তমপুরুষ, পুরুষোত্তম!


মুক্তির আলো না-দেখা 'মায়াডোর' ছবিতে মাত্র ৫ সিকি পারিশ্রমিকে বর-সাজা দিয়ে শুরু। পরের বছর 'দৃষ্টিদান' (১৯৪৮) দিয়ে রুপোলি দুনিয়ায় পথচলার সূচনা হয়। 'কামনা' (১৯৪৯) পেরিয়ে সকলের নজর কাড়ে তাঁর 'বসু পরিবার' (১৯৫২)। তারপর আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। ৩২ বছর ধরে পথচলার পর 'দুই পৃথিবী' (১৯৮০) দিয়ে শেষ হয় সেই জয়যাত্রা। ১৯১টি বাংলা আর ৫টি হিন্দি ছায়াছবি তাঁর এই তিন দশকেরও বেশিকাল ধরে পথচলার ফসল। ২৪ জুলাই ১৯৮০--- সকলের মায়াডোর ছিঁড়ে তাঁর চলে যাওয়ার দিন ১১টি বাংলা আর ৫টি হিন্দি ছায়াছবি অসমাপ্ত থেকে যায়।


তিনি কেন মহানায়ক, তার উত্তর দিয়ে গেছেন সত্যজিৎ রায় নিজেই। 'নায়ক' ছবিতে তিনি বুঝিয়ে দিয়েছেন, তাঁর অন্য ছবির নায়ক অন্য আর কেউ হতে পারেন, কিন্তু 'নায়ক' ছবিতে আর কাউকে নায়ক 'অরিন্দম মুখোপাধ্যায়' সাজানোর কথা ভাবছেন না সত্যজিৎ। সেখানে সেই মানুষটিই তাঁর সর্বোত্তম পছন্দ। ছবিটির শুরুই হয় নায়কের মাথার পিছন দিকের বিগ ক্লোজআপ শট দিয়ে। তারপর টাইটেল কার্ড চলার সময় নানারকম শটে তাঁকে ধরা হলেও দীর্ঘ প্রতীক্ষাশেষে, ৬ মিনিট ৫০ সেকেণ্ড পর দর্শক দেখতে পান তাঁর মুখ। বিশ্ববিশ্রুত পরিচালক দেখিয়েছিলেন, যেভাবে, যে-অ্যাঙ্গেলেই ক্যামেরা ধরা হোক না কেন, এমনকি পিছন দিক থেকেও দর্শক ঠিকই বুঝে নেবেন যে, 'নায়ক' ছবির নায়ক আসলে কে। একমাত্র কে বুকের পাটার মতো টেবিল পিটিয়ে হাঁকতে পারেন, "আই উইল গো টু দ্য টপ্, দ্য টপ্, দ্য টপ্!"


আজ তাঁর ৯৬ তম জন্মদিন। তাঁর অন্যান্য অনুরাগীর মতো আমিও ভাবি, এখানে থাকলে তাঁকে এখন কেমন দেখতে হত। বয়সজনিত কারণে কাঁপা কাঁপা হয়ে যেত কি তাঁর ঐ চিরচেনা কণ্ঠস্বর? যা শুনে প্রেমে আর দুরন্ত আবেগে কেঁপে উঠত লাখো হৃদয়! অশ্রুবাষ্পে বুজে আসত গলা! আজও আসে একইভাবে...


জানি না। কেবল মুগ্ধ হয়ে আজও তোমার দিকে চেয়ে থাকতে পারি। নির্বিষ নেশায় বুঁদ, নির্বাক হয়ে যেতে পারি, ভুবনমোহন! শুভ জন্মদিনে প্রণাম, ভালোবাসা---হে স্বপ্নের উত্তম পুরুষ, শ্রদ্ধার পুরুষোত্তম!!


মুক্তি / এম এস এ

  •   বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার ৮ দিন বিঘ্ন ঘটতে পারে
  •   জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী
  •   জৈন্তাপুরে বিপুল পরিমান ভারতীয় মদসহ আটক ১
  •   ফুলগাজীতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ৪০ হাজার জরিমানা
  •   কুলিয়ারচর উপজেলা চেয়ারম্যান করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি
  •   লালমনিরহাটে বাবুর আলী পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির সত্যতা পেয়েছে তদন্ত কমিটি
  •   বর্ধিত সভাকে কেন্দ্র করে লক্ষ্মীপুরে যুবলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ২০
  •   'মুকুট মণি' শেখ হাসিনা
  •   চার লেন সড়ক উন্নীতকরণ কাজের উদ্বোধন করলেন রাসিক মেয়র
  •   দুর্ঘটনায় মৃত নির্মাণ শ্রমিক দুখু বিশ্বাসের পরিবারকে অটোরিক্সা দিলেন রাসিক মেয়র লিটন

  • 1 2 2 1 7 3 4 0
    Our Visiting Hits



    মোহাম্মাদ শাহিদ আজিজ
    সম্পাদক


    এস এম ইউসুফ আলী
    উপদেষ্টা সম্পাদক


    জোহরা আকতার( নুসরাত চৌধুরী)
    নির্বাহী সম্পাদক ও প্রকাশক


    মোঃ ইয়ামনি চৌধুরী
    বার্তা সম্পাদক


    জোহরা আকতার কতৃক, ৪৪৮ বাউনিয়া,তুরাগ,ওয়ার্ড নং ৫২,
    ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ঢাকা থেকে প্রচারিত এবং প্রকাশিত।
    করপোরেট অফিস- মনোয়ারা ভ্যালী, একাডেমি রোড বনানী পাড়া ফেনী
    যোগাযোগ -০১৩১৯০২৭৯২৯, ০১৮৫৭৯৮৭৮০০, ০১৯১৯১৫৯৯৬১
    ইমেইল-info@muktir71news.com
    Copyright © 2019-2021. muktir71news.com All Right Reserved.
    Developed By  SKILL BASED IT [ SBIT ]