করোনার নতুন রুপ 'মিউ' নিয়ে চিন্তিত হু

করোনার নতুন রুপ 'মিউ' নিয়ে চিন্তিত হু
2021-09-02

আন্তর্জাতিক ডেস্কঃ 

আবার করোনার নতুন রূপ। নাম ‘মিউ’। এই মুহূর্তে  একে নিয়ে ‘দুশ্চিন্তার’ কারণ না থাকলেও নতুন স্ট্রেনটিকে ‘ভেরিয়েন্ট অব ইন্টারেস্ট’ তালিকায় যোগ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

মিউ-র  প্রথম দেখা মিলে এ বছর জানুয়ারি মাসে কলোম্বিয়ায়। এর বৈজ্ঞানিক নাম ‘বি.১.৬২১’। এখনও এর সংক্রমণ ক্ষমতা সম্পর্কে বিশেষ কিছু জানা না-গেলেও, এর একটি চরিত্র দেখে কপালে ভাঁজ পড়েছে বিজ্ঞানীদের। হু জানিয়েছে, এই রূপে এমন কিছু মিউটেশন ঘটেছে, যাতে দেখা যাচ্ছে, এটি হয়তো বাজারে উপস্থিত প্রতিষেধকগুলির ক্ষমতা ভেদ করতে সক্ষম। মিউ সম্পর্কে বিস্তারিত জানতে আরও পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন বিজ্ঞানীরা।

গত কাল  বুধবার হু-র প্রকাশিত সাপ্তাহিক মহামারির    সংবাদ বিজ্ঞপ্তিতে এই রূপের বিষয়ে লেখা হয়েছে, ‘মিউ-র ভিতরে সীমাহীন মিউটেশন ঘটেছে। এতেই সন্দেহ জাগছে, হয়তো প্রতিষেধকের ক্ষমতা ভেদ করার মন্ত্রও জেনে গিয়েছে মিউ।’

এ পর্যন্ত মিউটেশন ঘটে সার্স-কোভ-২-র অসংখ্য রূপ তৈরি হয়েছে। সেটাই স্বাভাবিক। বিজ্ঞানীরা জানিয়েছেন, অধিকাংশ মিউট্যান্ট সে ভাবে প্রভাব বিস্তার করতে পারে না। অল্প কিছু সংখ্যক রূপ শক্তি বাড়িয়ে ফেলে। হু-র তালিকায় ডেল্টা, আলফা-সহ চারটি ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ রয়েছে। ১৯৩টি দেশে ছড়িয়েছে আলফা। ডেল্টার দেখা মিলেছে ১৭০টি দেশে। বিজ্ঞানীরা আগেই জানিয়েছিলেন, এ রকম আরও রূপ তৈরি হবে। বস্তুত, যত বেশি সংক্রমণ ঘটবে, তত নতুন রূপ তৈরি হবে। ফলে মিউ-র আগমন নিয়ে একেবারেই বিস্মিত নন গবেষকেরা। বরং তাঁরা জানাচ্ছেন, নতুন করে সংক্রমণ বাড়ছে গোটা বিশ্বে। ফলে আরও নতুন রূপ তৈরি হতে পারে। যে সব অঞ্চলে টিকাদান কম হয়েছে বা একেবারেই হয়নি, কিংবা যেখানে করোনা-বিধি যথাযথ পালন করা হচ্ছে না, সেখানে দাপিয়ে বেড়াচ্ছে ডেল্টা। কলোম্বিয়ার পরে মিউ-র চিহ্ন মিলেছে দক্ষিণ আমেরিকার বেশ কিছু দেশে এবং ইউরোপে।

করোনা-প্রতিরোধে বিশ্ব জুড়ে একাধিক প্রতিষেধক তৈরি হয়েছে। টিকাদান অনেক দূর এগিয়ে গিয়েছে বহু দেশে। কিন্তু কোনও টিকাই ১০০ শতাংশ কার্যকারিতা প্রমাণ করতে পারেনি। বরং নয়া চিন্তা, টিকার যে ক্ষমতাটুকু রয়েছে, তা-ও যে কোনও সময়ে ভেদ করে দিতে পারে ভাইরাস। এ অবস্থায় আজ সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক দাবি করেছেন, সাপের বিষে তাঁরা এমন একটি অণু খুঁজে পেয়েছেন, যা রুখে দিতে পারে করোনাভাইরাসকে। ‘মলিকিউল’ নামক একটি জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি। বাঁদরের শরীরে পরীক্ষা করে সাফল্য মিলেছে। গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানী রাফায়েল গুইডো বলেন, ‘‘ভাইরাসের একটি গুরুত্বপূর্ণ প্রোটিনকে নিষ্ক্রিয় করে দিয়েছে পিট ভাইপারের বিষ।’’


  •   বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার ৮ দিন বিঘ্ন ঘটতে পারে
  •   জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী
  •   জৈন্তাপুরে বিপুল পরিমান ভারতীয় মদসহ আটক ১
  •   ফুলগাজীতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ৪০ হাজার জরিমানা
  •   কুলিয়ারচর উপজেলা চেয়ারম্যান করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি
  •   লালমনিরহাটে বাবুর আলী পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির সত্যতা পেয়েছে তদন্ত কমিটি
  •   বর্ধিত সভাকে কেন্দ্র করে লক্ষ্মীপুরে যুবলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ২০
  •   'মুকুট মণি' শেখ হাসিনা
  •   চার লেন সড়ক উন্নীতকরণ কাজের উদ্বোধন করলেন রাসিক মেয়র
  •   দুর্ঘটনায় মৃত নির্মাণ শ্রমিক দুখু বিশ্বাসের পরিবারকে অটোরিক্সা দিলেন রাসিক মেয়র লিটন

  • 1 2 2 1 7 4 2 4
    Our Visiting Hits



    মোহাম্মাদ শাহিদ আজিজ
    সম্পাদক


    এস এম ইউসুফ আলী
    উপদেষ্টা সম্পাদক


    জোহরা আকতার( নুসরাত চৌধুরী)
    নির্বাহী সম্পাদক ও প্রকাশক


    মোঃ ইয়ামনি চৌধুরী
    বার্তা সম্পাদক


    জোহরা আকতার কতৃক, ৪৪৮ বাউনিয়া,তুরাগ,ওয়ার্ড নং ৫২,
    ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ঢাকা থেকে প্রচারিত এবং প্রকাশিত।
    করপোরেট অফিস- মনোয়ারা ভ্যালী, একাডেমি রোড বনানী পাড়া ফেনী
    যোগাযোগ -০১৩১৯০২৭৯২৯, ০১৮৫৭৯৮৭৮০০, ০১৯১৯১৫৯৯৬১
    ইমেইল-info@muktir71news.com
    Copyright © 2019-2021. muktir71news.com All Right Reserved.
    Developed By  SKILL BASED IT [ SBIT ]