হাবিবুল্লাহর প্রতিবাদের প্রতিবাদ

হাবিবুল্লাহর প্রতিবাদের প্রতিবাদ
2021-06-07

প্রতিবাদ লিপিঃ


জামালপুরে গত ২২ মে শনিবার, দরিদ্র চাঁন মিয়ার পরিবারের ব্যানারে ঢাকা-জামালপুর মড়া সড়কে পারপারা পেট্রোলপাম সংগ্লন রাস্তায়, ঘন্টাব্যাপি  একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।


 যে নিউজটি কভার জন্য মানববন্ধন কারী মৃত. চান মিয়ার পরিবার জামালপুর প্রেসক্লাব বরাবর আবেদন করেন। আবেদনের পেক্ষিতে জামালপুরের সাংবাদিকদের অভিবাবক, সিনিয়র সাংবাদিক, জামালপুর প্রেসক্লাবের বার বার নির্বাচিত, সাধারন সম্পাদক, এটিএন নিউজ ও এটিএন নিউজের জেলা প্রতিনিধি লুৎফর রহমানের নেতৃত্বে টেলিভিশন ও জাতীয় এবং স্থানীয় পত্রিকার কম পক্ষে ১০ জন সাংবাদিক নিউজ কভার করার জন্য আসে। সকাল ১০ -১১.৩০ মিনিট পর্যন্ত মানববন্ধনে অংশগ্রহণ কারীরা এক ডজন মামলা ও সন্ত্রাসী হামলা নিয়ে বক্তব্য রাখেন। প্রশ্ন রইলো, এত সময় মানববন্ধন করলেও যারা কথিত মানববন্ধন বলছেন, তারা কোথায় ছিলেন।  সে দিনের সেই, ঢাকা-জামালপুর মহাড়সকের পারপারা এলাকার দরিদ্র চাঁন মিয়া পরিবারের ব্যানারে অনুষ্ঠিত, মানববন্ধনে  সাংবাদিক, এনএসআই, ডিএসবিসহ প্রশাসনের কর্মকর্তা উপস্থিতি ছিলেন। প্রশাসনের কর্মকতারা তাদের মতো করে, রির্পোটও করেছেন। 


 সেখানে অন্যন্য সাংবাদিদের প্রেসক্লাব সাধারন সম্পাদের নেতৃত্বে, আমিও উপস্থিত ছিলাম। সংবাদটি যুগান্তরসহ জাতীয় ও স্থানীয় কয়েকটি পত্রিকায় প্রকাশিত হয়।  জামাত-বিএনপি সরকারের সময় এলাকার ত্রাস ক্ষেত গ্রাম সরকার রহমানের ছেলে, পিকেএসএফ সাবেক ডিডি এলাকায়, অবৈধ অঢেল অর্থের মালিক হিসাবে পরিচিত, সাংবাদিকে, জড়িয়ে যে প্রতিবাদটি প্রকাশ করেছে, তা উদ্যেশ্য মুলক ও ভিত্তি হীন। মুলত তারা দু-পক্ষ হচ্ছে, আপন চাচাতো ভাই। তাদের পরিবারে সাথে আমার পরিবারের কোন প্রকার সম্পর্ক নাই। ক্ষমতা আর জমির লোভ পরিবারটিকে উম্মাদ করে তুলেছে। 


এর আগেও ওই জমিটি দখলের জন্য, গেইটপার থেকে দিনে দুপুরে ক্যাডার ভাড়া করে, দেশীয় অস্ত্র দিয়ে, তাদের চাচাতো ভাই দরিদ্র পরিবারটির উপর হানা দেয় হাবিবুল্লাহ গংরা। 


সে সময় স্থানীয় সাংবাদিকদের সামনে এলাকাবাসী তাদের প্রতিহত করে, যে হামলার সময় হাবিবুল্লাহর মুঠোফোন রেকর্ড, এখনো বিদ্ধমান রয়েছে। হাবিবুল্লাহ জমির সাথে আমার কোন জমি নেই, যদিও আমার পরিবারটি এলাকায়, ধন-সম্পদ ও মান-সম্মানের দিক থেকে তাদের চেয়েও উপরে, তাই হেনস্থ করার করার জন্য, আমাকে হেয় করার চেষ্টা করেছে। অপরোক্ত হাবিবুল্লাহ পরিবার, বিএনপি সরকারের দাপট খাটিয়ে, সে সময়, আমার পিতার কাজ থেকেও, অবৈধ ভাবে শালিসীর মাধ্যমে আমাদের জমিতে ডাল কাটা নিয়ে, ৫ লক্ষাধিক টাকা চাদাঁ জোরপূর্বক আদায় করে। যা এলাকায় সকলে জানেন। যে শালিসীতে তার পিতার সাক্ষর এখনো বিদ্ধমান। সে সরকারের সময় যে, কত মানুষকে চাদাঁ দিয়ে, নিজ এলাকায় বাস করতে হতো, তা বাংলাদেশের কারো অজানা নয়। 


একজন সাংবাদিক হিসাবে মাঠে কাজ করার সুবাদে, প্রতিনিয়ত নানা প্রতিকুলতার শিকার হয়। সাংবাদিকরা এ সব কখনো মনে রাখে না। সঠিক ও সত্য প্রকাশের অঙ্গিকার নিয়ে, খবরের সন্ধানে তারা ছুটে চলে, গ্রাম থেকে গ্রামান্তর।

 

প্রকৃত পক্ষে একজন সাংবাদিকের কারো উপর কোন ক্ষোভ বা আক্ষেপ রাখার সুযোগ নেই। আমার দীর্ঘ এক যুগের বেশি সময়ের সাংবাদিক জীবনে প্রতিবাদে সাংবাদিকে জড়ানো হয়, তা হয়তো দেখা হয়নি। তাই দেখে অবাক হয়েছি যেমন, তেমনি সেই সংবাদপত্রটিতে কাজ করার সুবাদে কষ্টও পেয়েছি হৃদয়ে। 


মুলত এই সংবাদের সাথে বা হাবিবুল্লাহ সাথে অর্থনৈতিক জমি সংক্রান্ত বা ব্যক্তিগত কোন প্রকার সম্পর্ক আমার বা আমার পরিবারের নেই। যে সাংবাদিক আমার নাম জড়িয়ে, সংবাদটির প্রতিবাদ মুক্তির ৭১ নিউজ ডট কমে, পাঠিয়ে প্রকাশ করেছে, তিনি হয়তো সাংবাদিকতায় অনেক কাচাঁ। তবে তার হীন মনের পরিচয় দিয়েছেন তিনি। আমি এই প্রতিবাদের তিব্র নিন্দা প্রকাশ করে প্রতিবাদ জানায়।


 নিপুন জাকারিয়া 

বস্তুনিষ্ঠ লেখক, 

মুক্তির ৭১

  •   আজকে যেই ডিজিটাল বাংলাদেশে আমি আপনাদের সঙ্গে কথা বলছি,এটা জয়েরই ধারণা, জয়েরই চিন্তা
  •   ঘটনা সত্য নাটকের সঙ্গে সংশ্লিষ্ট সবার পক্ষ থেকে যৌথ বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ
  •   আমি এখন একজন মধ্য বয়সী প্রযুক্তি উদ্যোক্তা-জয়
  •   আজ ডিজিটাল বাংলাদেশের নেপথ্য নায়ক সজিব ওয়াজেদ জয়ের জন্মদিন
  •   খুলনার দুর্বৃত্বের হামলায় যুবক নিহত
  •   বিভাগ হয়নি কুমিল্লা,দিনভর ফেসবুকে গুজব
  •   মৌখিক পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন ছাড়াই দ্রুত ৪ হাজার চিকিৎসক ও ৪ হাজার নার্স নিয়োগ
  •   কল পেলেই ছুটে যান একদল তরুণ
  •   গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ও শনাক্তের রেকর্ড গড়লো বাংলাদেশ
  •   সারাদেশে ওয়ার্ড পর্যায়ে টিকার কার্যক্রম আরও জোরদার করার নির্দেশ প্রধানমন্ত্রীর

  • 1 1 9 6 8 4 7 9
    Our Visiting Hits



    মোহাম্মাদ শাহিদ আজিজ
    সম্পাদক


    এস এম ইউসুফ আলী
    উপদেষ্টা সম্পাদক


    জোহরা আকতার( নুসরাত চৌধুরী)
    নির্বাহী সম্পাদক ও প্রকাশক


    মোঃ ইয়ামনি চৌধুরী
    বার্তা সম্পাদক


    জোহরা আকতার কতৃক, ৪৪৮ বাউনিয়া,তুরাগ,ওয়ার্ড নং ৫২,
    ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ঢাকা থেকে প্রচারিত এবং প্রকাশিত।
    করপোরেট অফিস- মনোয়ারা ভ্যালী, একাডেমি রোড বনানী পাড়া ফেনী
    যোগাযোগ -০১৩১৯০২৭৯২৯, ০১৮৫৭৯৮৭৮০০, ০১৯১৯১৫৯৯৬১
    ইমেইল-info@muktir71news.com
    Copyright © 2019-2021. muktir71news.com All Right Reserved.
    Developed By  SKILL BASED IT [ SBIT ]